বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

রাজ্য | POND: বহরমপুরের অদূরে ভরাট হয়ে যাচ্ছে প্রাচীন পুকুর, প্রশাসন উদাসীন

Sumit | ১৫ জুন ২০২৪ ১৫ : ০৬Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : প্রকাশ্য দিবালোকে বহরমপুর শহরের অদূরে হাতিনগর গ্রাম পঞ্চায়েতের শিবপুর গ্রামে ভরাট হয়ে যাচ্ছে বহু প্রাচীন একটি পুকুর। কিন্তু সব জেনেও কোনও এক অজানা কারণে নীরব দর্শকের ভূমিকা রয়েছে স্থানীয় কংগ্রেস-বিজেপি জোট পরিচালিত হাতিনগর গ্রাম পঞ্চায়েত।
আর পুকুর ভরাটের কাজে নিযুক্ত জমি মাফিয়াদের ভয়ে কোথাও অভিযোগ জানাতে পারছেন না গ্রামবাসীরা। সেই সুযোগ নিয়ে গত ২০-২৫ দিন ধরে রোজ প্রায় সকাল থেকে সন্ধে পর্যন্ত ট্রাক্টরে করে মাটি এনে ওই পুকুরটি ভরাট করা হচ্ছে বলে অভিযোগ।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শিবপুর গ্রামে একটি বহু প্রাচীন পুকুর রয়েছে। সরকারি খাস জমি এবং কিছুটা ব্যক্তিগত জমিতে অবস্থিত ওই পুকুরটি একদিকে যেমন এলাকার জল নিকাশির কাজে ব্যবহৃত হয়, অন্যদিকে স্থানীয় কিছু চাষি বর্ষার পর এই পুকুরে জমে থাকা জলে পাট জাগ দিয়ে পচান। বিগত ২০-২৫ দিন ধরে হঠাৎই দেখা যায় কিছু লোক সকাল থেকে সন্ধে পর্যন্ত ওই পুকুরে ট্রাক্টরে করে মাটি-বালি-রাবিশ এনে ফেলছে। পুকুরটির বেশিরভাগ অংশ ইতিমধ্যেই ভরাট হয়ে গেছে। পুকুর ভরাটের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এলাকায় এতটাই প্রভাবশালী যে তাঁদের বিরুদ্ধে কেউ মুখ খোলার সাহস করছেন না। এলাকার গুরুত্বপূর্ণ এই জলাভূমিটি বন্ধ হয়ে গেলে বর্ষার সময় গ্রামে জল জমার সমস্যা হতে পারে।
শিবপুর গ্রাম পঞ্চায়েতের স্থানীয় পঞ্চায়েত সদস্যা পিংকি বিশ্বাস দাসের স্বামী সুদীপ দাস বলেন," ওই পুকুরের পাড় ভেঙে যাচ্ছিল এবং তার ফলে পঞ্চায়েতের তৈরি করা রাস্তাও ভেঙে যাচ্ছিল। সেই কারণে স্থানীয় বাসিন্দারা অসুবিধার মধ্যে পড়ছিলেন। সবদিক বিবেচনা করে শিবপুর সমাজ কমিটি সিদ্ধান্ত নেয় পুকুরটি বুঝিয়ে ফেলে সেখানে একটি শিশু উদ্যান করা হবে। সমাজের সকলে মিলে এই সিদ্ধান্ত নেওয়াতে আমি তার প্রতিবাদ করিনি।"
যদিও ওই এলাকাতে পুকুর ভরাটের খবর অস্বীকার করেছেন হাতিনগর গ্রাম পঞ্চায়েতের বিজেপি প্রধান কৃষ্ণ মাঝি। তিনি বলেন," ওই পুকুরটি মাছ চাষের অযোগ্য হয়ে পড়েছিল। সেই কারণে স্থানীয় বাসিন্দারা সিদ্ধান্ত নিয়ে পুকুরটি সংস্কার করছেন।" তবে পুকুরে মাটি ফেলে সেটিকে বুজিয়ে কিভাবে সংস্কার কাজ করা হচ্ছে এই প্রশ্ন পঞ্চায়েত প্রধানকে করলে তিনি বলেন,"সবই স্থানীয় সমাজ সিদ্ধান্ত নিয়ে করেছে। আমি এর বেশি কিছু জানি না।"
তৃণমূল কংগ্রেসের বহরমপুর (পূর্ব) ব্লক সভাপতি রাজেন্দ্র ঘোষ বলেন,"পুকুর ভরাটের বিষয়টি আমার জানা নেই। তবে আইন বহির্ভূত কোনও কাজ করলে আমরা প্রশাসনকে বলব দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য। "




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



06 24